23 C
Bangladesh
Saturday, December 4, 2021
Google search engine

সর্বশেষ পোস্ট

বগুড়া ধুনট, সাঁওতাল হত্যা দিবস পালিত


ধুনট বগুড়া সংবাদদাতা: বগুড়া জেলার ধুনট, শনিবার ০৬/১১/২১ ইং সকাল এগারোটায় ধুনট উপজেলা পরিষদের সামনে, স্বপন চন্দ্র কর্নি দাশ – সমন্বয়ক, জাতীয় আদিবাসী পরিষদ বগুড়া এর সভাপতিত্বে সাঁওতাল দিবস পালন করা হয়।

০৬ নভেম্বর ২০১৬ ইং সুগার মিল কর্তৃপক্ষ বেআইনিভাবে পুলিশ, প্রশাসনসহ স্থানীয় প্রভাবশালী সন্ত্রাসীদের দ্বারা আদিবাসীদের নির্মিত বসতবাড়ি, ফসলাদি ও মৎস্যখামারে উচ্ছেদের নামে নিরীহ আদিবাসীদের উপর হামলা বসতবাড়ি ভাংচুর, লুটপাট, অংগ্নিসংযোগ এবং বর্বরোচিতভাবে গুলি বর্ষন করে।

সাহেব গঞ্জ -বাগদাফার্মের সাঁওতাল পল্লীতে আদিবাসীদের স্কুল সন্ত্রাসীরা পুড়িয়ে ফেলে। পুলিশের গুলিতে ও নির্যাতনে শ্যামল হেমব্রম, মঙ্গল মার  ও রামের টুডু নিহত এবং অনেকেই গুরুতর আহত হয়। আহতদের মধ্যে অনেককে পুলিশ গ্রেফতার করে। ০৬ নভেম্বর ২০১৬ তান্ডবলীলার পর থেকে আদিবাসী সাঁওতাল জনগোষ্ঠী বাড়িঘর হারিয়ে খোলা আকাশের নিচে বসবাস করছেন।

এইদিন টিকে ঘিরে প্রতিবছর তারা এইদিনে সাঁওতাল হত্যা দিবস পালন করে আসছে। এমনটাই স্বপন চন্দ্র কর্নি দাশ লিখিতভাবে জানান। স্বপন আরোও ০৭ দফা দাবি বিস্তারিত ভাবে সাঁওতাল হত্যা দিবসে জনসমক্ষে বর্ণনা করেন। স্বপন চন্দ্র কর্নি দাশ বলেন ধুনটে ২২৯৯৯ আদিবাসী পরিবারের বসবাস এবং তারা বিভিন্ন সমস্যায় জর্জরিত, যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

সাঁওতাল হত্যা দিবসে আরোও উপস্থিত ছিলেন, পলাশ – সাঃ সম্পাদক আদিবাসী পরিষদ , কুটিবাড়ী ধুনট বগুড়া। পল্লব কুমার তরনী দাস, সদস্য আদিবাসী পরিষদ, ধুনট বগুড়া। রমেশ তরনী দাস, সদস্য আদিবাসী পরিষদ, ধুনট বগুড়া। পবিত্র কুমার শীল, সদস্য আদিবাসী পরিষদ, ধুনট বগুড়া।

মনিকা রানী মন্ডল, সদস্য আদিবাসী পরিষদ ধুনট বগুড়া। আলোরানী তরনী দাস, সদস্য আদিবাসী পরিষদ ধুনট বগুড়া। হরিদাস তরনী, সদস্য আদিবাসী পরিষদ ধুনট বগুড়া। বক্তব্য শেষে স্বপনের নেতৃত্বে একটি রেলী উপজেলার পার্শ্ববর্তী রাস্তা পরি দক্ষিন করে।

লেটেস্ট পোষ্ট

ফেয়ার & লেডি

spot_img

অবশ্যই পড়ুন

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.