26 C
Bangladesh
Monday, November 29, 2021
Google search engine

সর্বশেষ পোস্ট

নিয়ামতপুরে রোপা আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

ইমরান ইসলাম,নিয়ামতপুর(নওগাঁ)প্রতিনিধিঃ খাদ্য উৎপাদনে উদ্ধৃত জেলা নওগাঁ অনুকূল আবহাওয়া, রোগবালাই ও পোকার আক্রমণের হার কম হওয়ায় চলতি বছর নওগাঁর নিয়ামতপুরে রোপা আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

সোনালী ধানের হেলে পড়া শীষে এখন ঝলমল করছে উপজেলার মাঠ-ঘাট। তাই ফলনও অন্যান্য বছরের চেয়ে অনেক বেশি হবে বলে আশাবাদী কৃষকরা।চলতি রোপা আমন মৌসুমে এখন কৃষক নবান্নের আনন্দে ধান ক্ষেতে কাঁচি দিচ্ছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ সূত্রে জানা যায়, উপজেলায় এ বছর রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৯ হাজার ৬৬৫ হেক্টর জমি। চাষ হয়েছে ২৯ হাজার ৭৪০ হেক্টর জমিতে। উপজেলায় চলতি মৌসুমে রোপা আমন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭৭ হাজার ২৫০ মেট্রিক টন।

তবে কৃষকের আঙিনায় এই ধান উঠলে কাঙ্ক্ষিত দাম পেলে কৃষক নবান্নের প্রকৃত আনন্দে মেতে উঠবেন- এমনটি আশা করেছেন সবাই।

উপজেলার ভাবিচা ইউনিয়নের আমন চাষী সিরাজুল ইসলাম ও শ্রীমন্তপুর ইউনিয়নের ইমরান বাবু জানান, অন্যান্য বছরের চেয়ে আমন ধান চাষে এবার কৃষকদের কিছুটা খরচ বেড়েছে। সময় মত বৃষ্টি না হওয়ায় সেচ পাম্প থেকে পানি নেওয়া, মাজরা পোকার আক্রমণ ও বাদামী গাছ ফড়িং(কারেন্ট পোকা)সহ বিভিন্ন বালাইনাশক স্প্রে করাই প্রতি বছরের চেয়ে এবার বিঘা প্রতি আমন ধান উৎপাদনের খরচ বেড়েছে।

তারা আরোও জানান, গত বোরো ও আউশ মৌসুমে ধানের যে দর পেয়েছেন কৃষকরা, সে অনুযায়ী এবার আমন ধানের দাম পেলে কৃষকের মুখে হাঁসি ফুঁটবে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা আমীর আব্দুল্লাহ ওয়াহিদুজ্জামান জানান, চলতি বছর আবহাওয়া আমন চাষের উপযোগী। এ বছর পোকার আক্রমণ কম ছিল। শেষ পর্যন্ত প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে আমনের ফলন পূর্বের রেকর্ড ছাড়িয়ে যাবে।

লেটেস্ট পোষ্ট

ফেয়ার & লেডি

spot_img

অবশ্যই পড়ুন

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.