23 C
Bangladesh
Saturday, December 4, 2021
Google search engine

সর্বশেষ পোস্ট

নিয়ামতপুরে বৃষ্টি পর রাতে সকালে শীতের আমেজ

ইমরান ইসলাম,নিয়ামতপুর(নওগাঁ)প্রতিনিধিঃ উত্তরের জনপদ নওগাঁর নিয়ামতপুর উপজেলায় কয়েকদিন আগে সারা দেশের মতো তাপমাত্রা উত্তাপ ছিল। ভ্যাপসা গরমে সাধারণ খেটে খাওয়া মানুষেরা পড়ে ছিল বিপাকে।

তবে হালকা বৃষ্টির পর উপজেলায় হালকা কুয়াশা পড়ছে রাতে ও সকালে। সেই সাথে রাতে ও সকালে শীতের অনুভুতি হচ্ছে।সকালের কোমল রোদে রোপা আমন ধানের ডগায় ও ঘাসের ডগায় মুক্তদানার মতো জমে থাকা শিশিরবিন্দু।

গাছের পাতা থেকে শিশির ঝরে পড়ার টুপটাপ শব্দ আর পাখিদের কলরব।এ বছর কার্তিক মাসেই ঠান্ডার অনুভুতি হচ্ছে। কয়েকদিন আগে বৃষ্টির কারণে শীতের আগাম বার্তা প্রকৃতিতে চলে এসেছে।

শেষ রাতে বেশ শীতের অনুভুতিতে শরীরে কাঁথা জড়াতে হচ্ছে। রাতে পড়ছে কুয়াশা বেলা বাড়ার সাথে সাথে আবহাওয়া স্বাভাবিক হলেও তীব্র গরম নেই। তাই অনেকের মধ্যে কিছুটা স্বস্তির নিশ্বাস ফিরেছে।শীতের সকালে মিষ্টি রোদে বসে গল্প-গুজব আর ভাপা পিঠার স্বাদ নিতে জমে উঠছে গ্রাম ও শহরের অলিগলি।

তবে শীতের সকালে এখন আর গ্রামগঞ্জে আগের মতো ঢেঁকির আওয়াজ শুনতে পাওয়া যায় না। গ্রামাঞ্চলে শীতের সকালে বাড়ি বাড়িতে তৈরি বাহারি সব পিঠার স্বাদও হারিয়ে যেতে চলেছে। তবে এখনো রাস্তার মোড়ে মোড়ে ভাপা পিঠার দোকানে জমে ওঠে জম্পেশ আড্ডা।

শীতকালে শীতজনিত রোগের কারণে প্রায়ই অসুস্থ হয়ে পড়ে শিশুরা। শীত অনেকের কাছে উপভোগ্য হলেও অনেকের কাছে কষ্টেরও। তাই গ্রামের খেটে খাওয়া মানুষ শীতের সময় সন্ধ্যাবেলায়ই ব্যস্ত হয়ে ওঠেন বাড়ি ফেরার জন্য।

এদিকে শীতের আগমনে লেপ-তোশকের দোকানে এসব তৈরির জন্য ভিড় বেড়েছে। আর গ্রামের খেটে খাওয়া নিন্ম আয়ের মানুষরা পরনের পুরানো কাপড় দিয়ে কাঁথা সেলাই করছে শীত মোকাবিলার জন্য।

লেটেস্ট পোষ্ট

ফেয়ার & লেডি

spot_img

অবশ্যই পড়ুন

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.