34 C
Bangladesh
Tuesday, October 26, 2021
Google search engine

সর্বশেষ পোস্ট

ধুনটে যমুনায় কমছে পানি বাড়ছে ভাঙ্গণ

জিয়াউল হক স্টাফ রিপোর্টার: বগুড়ার ধুনটে যমুনা নদীর পানির কমে গেলেও বেড়েছে স্রোতের তীব্রতা। আর এই খরস্রোতে বাড়ছে ভাঙ্গণ। 

উপজেলার ভান্ডার বাড়ি ও গোসাই বাড়ি ইউনিয়নের বন্যা নিয়ন্ত্রণ বাঁধ সংলগ্ন বানিয়াজান ও সহরাবাড়ি এলাকায় সরজমিন উপস্থিত হয়ে দেখা যায়, প্রমত্ত যমুনা নিষ্প্রভ হলেও রয়েছে স্রোতের টান।

এই টানে দুমড়ে মুচড়ে চোখের সামনে বিলীন হয়ে যাচ্ছে উপকূলের বাসিন্দাদের খেয়ে পরে বাঁচার শেষ স্বপ্ন এক টুকরো আবাদি জমি। প্রমত্ত যমুনার উত্তাল ঢেউয়ের তোড়ে অনেকেরই ঘরবাড়ি বসতভিটে জলে গেছে। শিক্ষা প্রতিষ্ঠান প্রার্থনালয় কোন কিছুই অবশিষ্ট রাখেনি যমুনার আগ্রাসী ঢেউ। বসতভিটে হারিয়ে অনেককে বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিয়েছিলেন।

গবাদিপশুর সাথে গাদাগাদি করে মানবেতর জীবনযাপন শেষে নিজ বসতভিটায় ফিরবেন সে আশাও ফিকে। প্রতিবছর যমুনা নদীর ভাঙ্গনে নতুন নতুন এলাকা প্লাবিত হয়। রুপ বদল হয় নদী চিত্রের। বিগত বছর যেখানে চর ছিল এবছর সেখানে গহীন নদী। আর যেখানে নদী ছিল সেখানে নতুন চর জেগে উঠছে। চোখের নিমিষেই সবকিছু শেষ হয়ে যায়।

এর কারণ অনুসন্ধানে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায় তীর সংলগ্ন এলাকা হতে বালু উত্তোলন করায় নদীর গভীরতা বৃদ্ধি পেয়ে অসময়ে নদী ভাঙ্গনে তীব্র আকার ধারণ করেছে। এতে নতুন নতুন এলাকা ভাঙ্গনের কবলে পড়েছে। প্রশাসন মাঝেমধ্যে নামকাওয়াস্তে অভিযান পরিচালনা করলেও থামেনি বালু উত্তোলন।

স্থানীয় প্রভাবশালীরা আইনকে তোয়াক্কা না করে প্রশাসনের চোখে ধুলো দিয়ে বালু উত্তোলন অব্যাহত রেখেছেন। সবকিছু দেখেও প্রভাবশালীদের বিরাগভাজন হওয়ার ভয়ে মুখ খুলতে সাহস পান না ভুক্তভোগীরা। 

লেটেস্ট পোষ্ট

ফেয়ার & লেডি

spot_img

অবশ্যই পড়ুন

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.