30 C
Bangladesh
Sunday, October 17, 2021
Google search engine

সর্বশেষ পোস্ট

জলবায়ু পরিবর্তন ও অধিপরামর্শ বিষয়ক ২ ‍দিন ব্যাপী দক্ষতা উন্নয়ন কর্মশালার শুভ উদ্বোধন


বেসরকারী উন্নয়ন সংস্থা লিডার্স ও ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড এর সহযোগিতায় বাগেরহাট জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের আয়োজনে ১৫ সেপ্টেম্বর ২০২১ সকাল ১০:০০ টায় ধানসিঁড়ি ট্রেনিং সেন্টার, দশানী, বাগেরহাটে জলবায়ু পরিবর্তন ও অধিপরামর্শ বিষয়ক ২ ‍দিন ব্যাপী দক্ষতা উন্নয়ন কর্মশালার উদ্বোধন করা হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোহাম্মদ আজিজুর রহমান, মাননীয় জেলা প্রশাসক, বাগেরহাট। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাগেরহাট জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি এ্যাডভোকেট শরীফা খানম। আরও উপস্থিত ছিলেন বাগেরহাট জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সহ-সভাপতি ও প্রাক্তন প্রধান শিক্ষক মূখার্জী রবীন্দ্র নাথ, সহ-সভাপতি রিজিয়া পারভীন, সাধারণ সম্পাদক মোঃ আসাদুজ্জামান শেখ, সদস্য মোঃ নূর আলম শেখ ও লিডার্স এর নির্বাহী পরিচালক মোহন কুমার মন্ডল প্রমুখ।

জেলা প্রশাসক মহোদয় বলেন,“জলবায়ু পরিবর্তনের কারনে দিন দিন দুর্যোগ বেড়ে যাচ্ছে। উন্নত বিশ্ব অধিক পরিমানে কার্বন নিঃশ্মরণ করছে যার কারনে বাযু মন্ডলে তাপমাত্রা বেড়ে যাচ্ছে। এর ফলে সমুদ্র স্তর যদি এক মিটার বেড়ে যায় তাহলে বাংলাদেশের ১৭% ভখন্ড সমুদ্র গর্ভে তলিয়ে যাবে। সমুদ্র গর্ভের উচ্চতা বেড়ে লোনা পানি নদী নালার মাধ্যমে ভূপৃণ্ঠে প্রবেশ করছে এবং জমির উর্বরতা কমে যাচ্ছে, লবনাক্ততা বৃদ্ধি পাচ্ছে।

জলবায়ু পরিবর্তনে কিন্তু আমরা কম দায়ী। আরও সচেতন হয়ে আমরা কিভাবে নিয়ন্ত্রন করতে পারি সেদিকে লক্ষ্য রাখেতে হবে। এজন্য বিশ্ব অনেক সোচ্চার হয়েছে। জলবায়ু পরিবর্তনের পিছনে কি কি কারন দায়ী সেগুলো নিয়ে আমাদের কাজ করতে হবে। আমার বিশ্বাস এই প্রশিক্ষণের মাধ্যমে এসব বিষয়গুলো উঠে আসবে। আমি বিশ্বাস করি প্রতিটি মানুষ নিজ নিজ সামর্থ নিয়ে যদি মানুষের কল্যানে একতাবদ্ধভাবে কাজ করে তাহলে আমরা অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছাতে পারব। আজকে এমন চমৎকার একটি আয়োজন করার জন্য লিডার্স এর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

লেটেস্ট পোষ্ট

ফেয়ার & লেডি

spot_img

অবশ্যই পড়ুন

Stay in touch

To be updated with all the latest news, offers and special announcements.